অতিরিক্ত বেশি প্রোটিন খেলে কি হয় ? Bad Site 2023

অতিরিক্ত বেশি প্রোটিন খেলে কি হয় তা হয়তোবা আমরা অনেকেরই জানা নেই। আমরা জানি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিন বিশেষ ভূমিকা রাখে। তবে অতিরিক্ত মাত্রায় প্রোটিন খেলে শরীরে বড় ধরনের ক্ষতি হতে পারে। প্রোটিন খাওয়ার সুবিধা ও অসুবিধা সম্পর্কে আজ আমরা বিস্তারিত জানবো। তাই পূরো পোস্টটি মনযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

বেশি প্রোটিন খেলে কি হয়
বেশি প্রোটিন খেলে কি হয়

বেশি প্রোটিন খেলে কি হয়

শরীরের ওজন কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিন এর গুরুত্ব অপরিসীম। তবে যদি আপনি অতিরিক্ত মাত্রায় প্রোটিন খেয়ে থাকেন, তাহলে হিতে বিপরীত হতে পারে। 

একজন সুস্থ মানুষের শরীরে প্রতিদিন গড়ে  ০.৮ কিলো গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। তবে যারা শরীরের গঠন ঠিক রাখতে নিয়মিত বেয়াম করেন,  তাদের জন্য ১.৫০ গ্রাম পরিমান প্রোটিনের প্রয়োজন হয়ে থাকে।  ওজন কমাতে  হলে অবশ্যই দৈনন্দিন খাবারের তালিকায় প্রোটিন রাখতেই হবে। কিন্তু পরিমানে বেশি কোন খাবারই শরীরের জন্য ভালো নয়। 

একটা বিষয় খেয়াল করে দেখবেন আপনি যে পরিমান  প্রোটিন যুক্ত খাবার খাবেন। সে পরিমান পানি আপনার পান করতে হয়। তার মানে পানির পিপাসা বেড়ে যায়। গলা শুকিয়ে যায়। আপনি মাত্রাতিরিক্ত প্রোটিন খেলে শরীরে যে সকল সমস্যার সম্মুখীন হতে পারেন তা নিম্নরুপ।

অতিরিক্ত প্রোটিন খাওয়ার কুফল

চিকিৎসা বিজ্ঞানীরা অতিরিক্ত প্রোটিন খাওয়ার কুফল হিসেবে বেশকিছু ক্ষতির কথা বলেছেন। সেগুলোর মধ্যে প্রধানত 6 টি ঝুঁকির কথা বিশেষ ভাবে বিশ্লেষণ করেছেন।  সেগুলো হলো যথাক্রমে ঃ-

  1. কোষ্ঠ কাঠিন্য হওয়ার ঝুঁকি।
  2. দাঁতের / মূখের দুর্গন্ধ সমস্যা।
  3. ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি।
  4. মাথা ঘুড়ানোর ঝুঁকি।
  5. কিডনি, হার্ট-এর সমস্যা
  6. ক্যান্সারের ঝুঁকি বাড়ায় প্রোটিন
  7. রাগ বা খিঁটখিঁটে মেজাজ দেখানো
  8. ক্ষুধা ও রাগ বেড়ে যায়
  9. খাদ্য হজমের সমস্যা

আরও ভালোভাবে বুজানোর জন্য নীচে বিস্তারিত আলোচনা করা হয়েছ।

কোষ্ঠ কাঠিন্য হওয়ার ঝুঁকি

আপনি যদি নিয়মিত বেশি প্রোটিন খেয়ে থাকেন। তাহাতে ফাইবারের পরিমান কম থাকে। যে কারনে খাবার হজমে অনেক বেঘাত ঘটে। যার ফলে কোষ্ঠ কাঠিন্য হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আপনি যদি দুগ্ধ জাতীয় তরল প্রোটিন যুক্ত খাবার অনেক বেশি পান করেন, তবে নিশ্চিত আপনার পেট খারাপ হবে। এ কারণে বেশি প্রোটিন খাওয়া ঠিক নয়। মোটেই উচিৎ না।

দাঁতের বা মূখের দুর্গন্ধ হওয়া

আপনি যদি প্রোটিন গ্রহণের চেয়ে কার্বোহাইড্রেট গ্রহণের পরিমাণ কমিয়ে দিলে কিটোসিস দেখা দিতে পারে। যার ফলে পেটের ভিতরে পেটের ভিতরে দূরগন্ধ হয়। এবং তা কথা বলার সময় মূখদিয়ে নিশ্বাসের সাথে বেড়িয়ে আসে। যা শরীর এবং সামাজিক যোগাযোগ  ওঠা বসায় হর হামেসা কথা বলা যায় না। ব্রাশ, মেশওয়াক করে আপনি এই দূরগন্ধ দূর করতে পারবেন না। কারন, পেটের থেকেই বিশৃ গন্ধ বেড়িয়ে আসে।

ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি

এ কথা আমরা সকলেই জানি যে- প্রোটিন খেলে শরীরের ওজন কমে এবং শরীরের শক্তি ধরে রাখে। দেহকে করে মশ্রীন ও সুঠাম। তবে আমরা অনেকেই জানি না যে এই প্রোটিন যদি বেশি পরিমানে খাওয়া বা পান করা হয়, তাহলে চিৎনা পাতলা শরীরও মোটা হতে পারে। যদিও বেশি মাত্রায় প্রোটিন খেলে আপনি সাময়িক সময়ের জন্য চিকন পাতলা হবেন ঠিক। যখন ডায়ট ছেড়ে দিবেন হুহু করে কলা গাছের মত খুব অল্প সময়ে মোটা হতে থাকবেন। পরবর্তীতে যা নিয়ন্ত্রণ করাটা আপনার জন্য কষ্টসাধ্য হয়ে যাবে।

আরো পড়ুন >>  প্রোটিন পাউডার খেলে কি হয়

মাথা ঘুরানো বা ঝিম ঝিম ভাব হওয়া।

আপনার মাথা বিনা কারনে ঝিম ঝিম করলে বা ঘুরালে বুঝবেন, এটি প্রয়োজনের তুলনার  একটু বেশি প্রোটিন খেয়েছেন। শুধু তাই না, যখন প্রোটিন যুক্ত খাবার খাওয়ার সাথে কার্বোহাইড্রেট খাবার খাওয়ার পরিমানও কমালে।  মস্তিষ্ক বা ব্রেইন সুগারের মাত্র কম পাবে। ঘুম আসেনা অসস্থিবোধ, ক্ষুধামন্দা সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

হার্ট ও কিডনির সমস্যা

দেখেন আপনি যখন ডায়েট কন্ট্রোল করার জন্য প্রোটিন খাওয়া বাড়িয়ে দিবেন। এবং কার্বা খাওয়ার পরিমান কমিয়ে দিবেন। এতে করে আপনার শরীরের ব্যালেন্স হারিয়ে ফেলবেন। যার প্রভাব সরাসরি কিডনি ও হার্টের উপরে পরে এবং ধীরে ধীরে ক্ষতি করতে থাকে।

ক্যান্সারের ঝুঁকি বাড়ায় প্রোটিন

বেশি প্রোটিন খেলে কি হয়
বেশি প্রোটিন খেলে কি হয়

ক্যান্সার একটি মরন ঘাতক রোগ। তবে একদিনে এই ক্যান্সার রোগ শরীরে জন্ম নেয় না। আমাদের খাদ্যাভ্যাস, ক্ষত সহ বিভিন্ন পূর্ব লক্ষ্মণ ও উপসর্গ  থেকে ধীরে ধীরে এই রোগের সৃষ্টি হয়। তারই ধারাবাহিকতায় অতিরিক্ত প্রোটিন খাওয়া থেকেও ক্যান্সারের উপসর্গের সৃষ্টি হতে পারে। খুব বেশি প্রোটিন খাওয়া বা পান করার ফলে ব্রেস্ট ক্যান্সার ও মূত্রথলিতে ক্যান্সার এর মত মরণঘাতী রোগের ঝুঁকি দেখা দিতে পারে। তাই আমাদের উচিৎ সঠিক সময়ে সঠিক মাত্রায় ডক্টরের পরামর্শ নিয়ে প্রোটিনের মাত্র জেনে তারপরে খসওয়া।

রাগ বা খিঁটখিঁটে মেজাজ দেখানো

অনেক সময় আমাদের মন মানুষীকতা ঠিক থাকেনা। মাথা গরম থাকে। সামান্য কথাই রেগে যাই। অস্থির অস্থির লাগে কোন কিছুই ভালো লাগে না। কেউ ভালো কথা বললেও তা শুনতে বিরক্ত লাগে।  আর এই রাগ বা খিঁটখিঁটে মেজাজ দেখানোর প্রধান কারন হলো শরীরে আমিষ এর উপস্থিতি বেশি থাকা। কারন আমরা আমিষ জাতীয় খাবার শরীরের জন্য ভালো মনে করে খাই। তবে এই আমিশ আর প্রোটিন খাবার বেশি খাওয়ার দিকে নজর দিতে গিয়ে কার্বোহাইড্রেইটে খাওয়ার পরিমান কমিয়ে দেই, শরীরের গঠন ঠিক রাখার জন্য।

আরো পড়ুন >> প্রোটিন জাতীয় খাবার কি কি

এই খাবারের তারতম্যের ফলে শরীরে কি ঘটে জানেন? আমিষ জাতীয় খাবার পেটের ক্ষুধার্ত কে অনেক সৃয়ের জন্য দরে রাখতে সাহায্য করে। আর কার্বোহাইড্রেট শরীরের শক্তিকে ধরে রাখতে সাহায্য করে। এই দুটি খাবারের মধ্যে যখন অনেক বেশি তারতম্যের সৃষ্টি হয়। ঠিক তখনই মন মেজাজ খারাপ থাকে। শরূরে জ্বালাপোড়া সৃষ্টি হয়। রাগ আর খিটখিটে মেজাজ চরম মাত্রায় চলে যায়।

ক্ষুধা ও রাগ বেড়ে যায়

যখন নাকি আমাদের ক্ষুধার লাগে। তখন সেই ক্ষুধা নিবরনের জন্য শরীরে  কার্বোহাইড্রেট, চর্বি, আঁশ, আমিষ, ভিটামিন, খনিজ সহ সবকিছুইর ই প্রয়োজন হয়। কিন্তু আপনি যদি শুধু আমিষ বা প্রোটিন খেয়েই ক্ষুধা নিবারন করতে চান তাহলে আপনার শরীরের চাহিদা মিটবে না। ক্ষুধা থেকেই যাবে রাগ বেড়েই যাবে।

খাদ্য হজমের সমস্যা

বদহজম বা খাদ্য হজমের সমস্যাটা কিন্তু বেশি প্রোটিন বা আমিষ জাত খাবার খেলেই হয়ে থাকে। মলত্যাগে যখন কোষ্ঠকাঠিন্য দেখা দেয় তখন পায়খানার রাস্তা অনেক সময়ই ফেটে যায়। রক্ত নির্গত হয় এবং পাইলসের মতো বড় ধরনের রোগ হয়ে থাকে। তাই আমিষ জাতীয় খাবার খাওয়ার সাথে ফাইবার বা আশ জাতীয় খাবার খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আরো পড়ুন >> দুধের প্রধান প্রোটিন কোনটি

শেষকথাঃ

শরীর আপনার, মন আপনার, অতএব শরীরকে সুস্থ রাখতে এবং মনকে স্থীর রাখতে খাবারের তালিকার দিকে নজর রাখতে হবে। অতিরিক্ত বেশি প্রোটিন খেলে কি হয় তা জানার পরে অবশ্যই আপনি খাবারের ব্যালেন্স ঠিক রাখবেন বলে আমরা আশাবাদী। ধন্যবাদ।

Any Problems Contact Our

Check Also

best collagen powder for skin

Best Collagen Powder for Skin | Benefits | Side Effects

Best Collagen Powder for Skin Collagen can be sourced from bovine, marine, or poultry. Each …

7 comments

  1. Excellent post. I definitely love this site. Continue the good work!

  2. Right here is the perfect website for anybody who wishes to find out about this topic. You know a whole lot its almost hard to argue with you (not that I personally would want toÖHaHa). You certainly put a new spin on a subject that has been written about for decades. Excellent stuff, just excellent!

  3. Good post. I learn something totally new and challenging on blogs I stumbleupon on a daily basis. Its always useful to read content from other authors and practice something from their websites.

  4. Everything is very open with a clear clarification of the challenges. It was really informative. Your site is useful. Many thanks for sharing!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *