প্রোটিন জাতীয় ফল কি কি | একটি কলায় কত গ্রাম প্রোটিন থাকে

প্রোটিন জাতীয় ফল খেলে বল-শক্তি হয় তা প্রায় সকলেরই জানা। আয়রন, ভিটামিন এর পাশাপাশি ফলে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন। আজ আপনারা জানতে পারবেন উচ্চ প্রোটিন সমৃদ্ধ বিভিন্ন ফল সম্পর্কে। যা আমাদের হাতের নাগালেই পাওয়া যায়। আমাদের ক্রয় ক্ষমতার মধ্যেই পাওয়া যায় এমন ৫ টি প্রোটিন জাতীয় ফল সম্পর্কে আজ আলোচনা করবো। তাই দেরি না করে মুল আলোচনায় চলে যাই, সে পর্যন্ত সাথেই থাকুন।

প্রোটিন জাতীয় ফল কি কি
প্রোটিন জাতীয় ফল কি কি

প্রোটিন জাতীয় ফল কি কি

কমলা (Orange)

কমলার নাম শুনলে প্রথমেই ভিটামি-সি এর কথা চলে আসে। কারন কমলায় রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন-সি এর উপস্থিতি। তবে অনেকেরই জানা নেই এই ফলে রয়েছে প্রোটিন।  একটি কমলায় ভিটামিন-সি এর পাশাপাশি প্রায় ১.২ গ্রাম প্রোটিন পাওয়া যায়। তবে এই প্রোটিন এর পরিমান বেশি পাওয়ার জন্য অবশ্যই কমলা চিবিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞগন। জুস করে খেলে প্রোটিন এর মাত্রা কিছুটা কম পাওয়া যায়। 

পেয়ারা  (Guava)

সস্তা দামে যদি কোন ফলের তালিকা করা হয়। তাহলে পেয়ারাই ফলই ১ম স্থান দখল করবে বলে আমি মনে করি। এটি যেমন দেশীয় ফল। ঠিক তেমনি কম দামেই হাতের নাগালে এটি পাওয়া যায়। আশ্চর্যজনক হলেও সত্যি যে, পেয়ারায় রয়েছে অনেক প্রোটিন যা মানুষের দৈনিক প্রোটিন এর চাহিদা পুরনের জন্য প্রায় যথেষ্ট। এক একটি মাঝারি সাইজের পেয়ারায় গড়ে ৪.৫ গ্রাম প্রোটিন পাওয়া যায়। ফলের খোশা থেকে শুরু করে বিচি পর্যন্ত গোটা অংশই খাওয়া যায়। পর্যাপ্ত পানি, ভিটামিন-সি, আয়রন সহ নানান পুষ্টি গুনে ভরা এই পেয়ারা ফল। শরীরের সকল পুষ্টির উৎস হিসেবে পেয়ারার গুনাগুন অপরিসীম। প্রতিদিন অন্তত একটি করে ফেয়ারা খেলে অবশ্যই আপনার শরীরের এনার্জি ধরে রাখতে পারনেন।

কাঁঠাল (The Jackal)

কাঁঠাল আমাদের জাতীয় ফল। সুস্বাদু এই পলে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন। এই আশ যুক্ত ফল খেলে শরীরের নানান সমস্যার সমাধান পেতে পারেন। কাঁচা কিংবা পাকা উভয় অবস্থাতেই কাঁঠাল খসওয়া যায়। কাঁচা খেলে অবশ্যই তরকারি হিসাবে রান্না করে খেতে পারবেন। একবার খেলে আবার খাওয়ার ইচ্ছে জাগবে।

 

 ছোট বড় সকলেই এই কাঁঠাল ফলটি খেতে পারেন। ক্যালশিয়াম, আয়রন ও ভিটামিন সহ প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে এই জাতীয় ফল কাঁঠালে। প্রতি এক কাপ কাঠালে গড়ে প্রায় ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়। যা আপনার শরীরের প্রোটিন এর চাহিদা পুরন করতে স্বক্ষম।

 

দুঃক্ষ জনকমহলেও সত্যি যে কাঁঠাল প্রোটিন জাতীয় ফল হওয়ার পরেও অনেকে কাঁঠাল খেতে পছন্দ করেন না। আবার অনেকের খাওয়ার ইচ্ছে থাকা স্বত্বেও ডায়াবেটিস বা নানান রোগের কারনে কাঁঠাল খেতে পারেন না। তবে কাঁঠালের গুনগান কেউ অস্বীকার করতে পারবেন না এটা সুনিশ্চিত।

কিশমিশ  (Raisin)

যদিও কিশমিশ আমাদের দেশে সেরকম ভাবে চাষ করা হয় না। বিদেশি ফল হওয়া সত্বেও কিসমিস খাননা এরকম বাঙালি খুঁজে পাওয়া অসম্ভব। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার যেমন- সেমাই, পায়েশ, কোরমা, পলাউ ইত্যাদি খাবারে আমরা কিসমিস এর ব্যবহার করে থাকি। 

 

প্রতি ৬০ পিস কিশমিশ ফলে গড়ে ১ গ্রাম প্রোটিন রয়েছে। রান্না ছাড়াও আপনি চিবিয়ে বা পানিতে ভিজিয়ে সেই পানি পান করতে পারেন। যা আপনার শরীরকে সতেজ করবে এবং চেহারার উজ্জ্বলতা বাড়িয়ে দিবে। ক্লান্তি দুর করবে। কোষ্ঠকাঠিন্য দূর করতে কিশমিশ এর গুরুত্ব অপরিসীম। তাই প্রতিদিন কিশমিশ খেতে ভুল করবেন না। 

খেজুর (Dates)

প্রোটিন জাতীয় ফল  হিসাবে খেজুরের গুরুত্ব অপরিসীম। আমরা ছেট বড় সকলেই খেজুর পছন্দ করি। বিশেষ করে রমজান মাসে ইফতারে খেজুর ছাড়া ইফতার প্রায় অসম্পূর্ণ থেকে যায়। খেজুর আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সঃ) এর পছন্দের একটি ফল। প্রতি ১০০ গ্রাম খেজুরে প্রায় ২.৫০ গ্রাম প্রোটিন পাওয়া যায়। ফাইবারের পরিমান বেশি থাকায় আপনার খুধা মিটাতেও পারে এই প্রিয় খেজুর পল। তাই দৈনিক খাবারের তালিকায় খেজুর রাখাটা আবশ্যক।  

একটি কলায় কত গ্রাম প্রোটিন থাকে

একটি কলায় কত গ্রাম প্রোটিন থাকে
একটি কলায় কত গ্রাম প্রোটিন থাকে

প্রোটিন, আয়রন আর পটাশিয়াম এ ভরপুর এই কলা। আপনার শরীর এখন ক্লান্ত? তাহলে এখনি একটি কলা খেয়ে ফেলেন, দেখবেন ইন স্টার্ট আপনার ক্লান্তি দুর হয়ে গেছ। কলা এমন একটি ফল যা ছোট বড় সকলেই খেতে পারে। কাঁচা কলা তরকারি হিসাবে এবং পাকা কলা এমনিতেই খাওয়া যায়।

খালি কিংবা ভড়া পেটে, সকলা কিংবা রাতে। যে কোন সময়  যে কোন অবস্থাতেই কলা খাওয়া যায়। এবং ততখনাত এর উপকারিতা পাওয়া যায়। প্রতি কলায় রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন। 

শেষ কথা

বন্ধুরা উপরে যে সকল প্রোটিন জাতীয় ফল সম্পর্কে আলোচনা করা হয়েছে।  তা প্রতিদিন খেলে আশাকরি আপনার শরীরে প্রোটিন এর অভাব থাকবে না। এমন কি প্রোটিন এর অভাব জনিত কোন রোক আপনাকে আক্রান্ত করতে পারবে না ইনশা আল্লাহ।  তাই প্রতিদিন খাবারের তালিকায় কম বেশি এসকল প্রোটিন যুক্ত ফল রাখতে পারেন। আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেই এই কামনাই রহিলো। 

Check Also

best collagen powder for skin

Best Collagen Powder for Skin | Benefits | Side Effects

Best Collagen Powder for Skin Collagen can be sourced from bovine, marine, or poultry. Each …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *